পোলিং এজেন্ট খুঁজে পাচ্ছে না বিএনপি

বিশেষ প্রতিনিধি, ঢাকা ২৯ ডিসেম্বর, ২০১৮

• কাল ভোট
• এজেন্ট হলে ভোটের পর মামলা বা গ্রেপ্তারের ঝুঁকি।
• তাই ঝামেলায় জড়াতে চান না অনেকেই।
• শরীয়তপুরে ৩ এবং পটুয়াখালীর ১টি আসনে বিএনপি পোলিং এজেন্ট দেবে না।
• চট্টগ্রামে বিএনপি এবং ২০-দলীয় জোটের এজেন্টের তালিকা তৈরি।
• কয়েকটি আসনে এজেন্ট ফরমও বিতরণ করা যাচ্ছে না।

বিএনপিসহ ঐক্যফ্রন্টের প্রার্থীদের অনেকেই ভোটকেন্দ্রের জন্য ‘পোলিং এজেন্ট’ পাচ্ছেন না। মামলা ও পুলিশের ধরপাকড়ের ভয়ে এজেন্ট হতে রাজি হচ্ছেন না দলীয় নেতা-কর্মীরা। শরীয়তপুরের তিনটি আসনে এবং পটুয়াখালীর একটি আসনের ১১৮ কেন্দ্রে বিএনপির প্রার্থীরা কোনো পোলিং এজেন্ট দেবেন না বলে জানা গেছে। তবে কোনো কোনো প্রার্থী কৌশলগত কারণে এজেন্টদের বিষয়ে কিছু বলছেন না।

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতারা ২৫টি জেলার যে তথ্য জানিয়েছেন তাতে দেখা গেছে, নির্বাচনী প্রচারণা শুরুর পর থেকেই বিএনপির নেতা-কর্মীরা মাঠছাড়া। যাঁরা বাইরে আছেন, তাঁদের ভয় হলো, এজেন্ট হলে ভোটের পর মামলা বা গ্রেপ্তারের ঝুঁকি রয়েছে। তাই ঝামেলায় জড়াতে চান না তাঁরা।

ঢাকায় জাতীয় ঐক্যফ্রন্টের সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেনের লিখিত বক্তব্যে বলা হয়, ধানের শীষের প্রার্থীদের এজেন্টশূন্য করতে পরিকল্পিতভাবে গ্রেপ্তার অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত বৃহস্পতিবার থেকে পুলিশ চিরুনি অভিযান শুরু করেছে। এর আগে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, তফসিল ঘোষণার পর থেকে তাদের দলের ১০ হাজার ৩২৯ কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে।

মামলা ও গ্রেপ্তারের ভয়ে পোলিং এজেন্ট হতে না চাওয়ার অভিযোগের ব্যাপারে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ গতকাল শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘এ ধরনের কোনো অভিযোগ আমরা পাইনি।’ পুলিশ আগে থেকেই এজেন্টদের তালিকা কীভাবে নিল প্রশ্ন করা হলে তিনি বলেন, এজেন্টের তালিকা পুলিশের হাতে যাওয়ার কোনো কারণ নেই। নির্বাচন কর্মকর্তা এ তালিকা পুলিশকে দেননি। এটা পুলিশের কাজও নয়।

তবে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া গতকাল কাকরাইলে একটি কেন্দ্র পরিদর্শন করতে গিয়ে বলেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁদের এজেন্টদের বিশেষ নিরাপত্তা দেওয়া হবে। মানুষ যেন নির্বিঘ্নে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন।

এদিকে চট্টগ্রামের ১৬টি আসনে বিএনপি এবং ২০-দলীয় জোটের প্রায় সব প্রার্থী নির্বাচনী এজেন্টের তালিকা তৈরি করে ফেলেছেন। কিন্তু এজেন্টদের ব্যাপারে গোপনীয়তা রক্ষা করছেন তাঁরা। এজেন্টরা ভোটকেন্দ্রে ঢোকার আগ মুহূর্ত পর্যন্ত প্রার্থীদের উদ্বেগ কাটছে না বলে একাধিক প্রার্থী জানিয়েছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর ব্যক্তিগত সহকারী মোহাম্মদ সেলিম প্রথম আলোকে বলেন, চট্টগ্রাম-১১ (পতেঙ্গা-বন্দর) আসনে নির্বাচনী এজেন্টের তালিকা তৈরি হয়েছে। কিন্তু ভোটকেন্দ্রে না যাওয়া পর্যন্ত তাঁদের উদ্বেগ কাটছে না।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে বিএনপির প্রার্থী জাফরুল ইসলাম চৌধুরী বলেন, ‘বাঁশখালীর জনমত সব সময় ধানের শীষের পক্ষে। সাধারণ মানুষ আমাদের সঙ্গে আছে। পোলিং এজেন্টও প্রস্তুত আছে। কিন্তু কৌশলগত কারণে তাঁদের নাম প্রকাশ করতে পারছি না। পুলিশ আমাদের এজেন্ট ধরে নিয়ে যাবে কি না, এই চিন্তায় অস্থির আছি।’

বরিশালের ২১ আসনের মধ্যে ১৫টিতেই বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা সংকটে আছেন। পুলিশের ‘গায়েবি’ মামলা ও গ্রেপ্তারের পর এবার আওয়ামী লীগের কর্মীরা ভোটের দিন কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দিচ্ছেন। দলীয় সূত্র বলছে, বৃহস্পতিবার গভীর রাতে বরিশাল-১ আসনের বিএনপির প্রার্থী জহির উদ্দিন স্বপনের বাড়ি থেকে ১৯ নেতা-কর্মীকে আটক করে পুলিশ। এজেন্ট হওয়ার জন্য তাঁদের প্রস্তুত করা হচ্ছিল বলে জানা গেছে।

রাজশাহীর ৬টি আসনের মধ্যে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে বিএনপির কোনো প্রার্থী নেই। রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে বিএনপির এজেন্ট হওয়ার জন্য কোনো কর্মী পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন ওই আসনের বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মণ্ডল।

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশি হয়রানি ও গ্রেপ্তারের ভয়ে বিএনপির পক্ষে নির্বাচনী এজেন্ট হতে চাইছেন না দলের নেতা-কর্মীরা। ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী খালেদ হোসেন মাহবুব বলেন, নির্বাচনী এজেন্ট ঠিক করা দূরে থাক, ফরমও ঠিকমতো বিতরণ করা যাচ্ছে না।

ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসনে বিএনপির প্রার্থী হাফিজ ইব্রাহিম ও ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) হাফিজ উদ্দিন আহমদ অবরুদ্ধ হয়ে আছেন। তাঁদের অভিযোগ, নেতা-কর্মীরা পালিয়ে বেড়াচ্ছেন।

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে ধানের শীষের প্রার্থী কাজী রফিকুল ইসলাম অভিযোগ করেছেন, তাঁর এজেন্টদের মধ্যে ৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার ২৪ জন সম্ভাব্য এজেন্টের নামে মামলা হয়েছে।

জেলা রিটার্নিং কর্মকর্তা ফয়েজ আহাম্মদ বলেন, কারও বিরুদ্ধে মামলা থাকলে পুলিশ গ্রেপ্তার করবেই। এতে কিছু করার নেই।

নোয়াখালীতে ধানের শীষের প্রার্থীদের পক্ষে নির্বাচনী এজেন্ট নিয়োগ চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে। নোয়াখালী-৫ আসনে বিএনপির প্রার্থী মওদুদ আহমদ প্রথম আলোকে বলেন, তিনি তাঁর নির্বাচনী এলাকার এজেন্টের তালিকা চূড়ান্ত করেছেন।

কক্সবাজারের চারটি আসনে ঐক্যফ্রন্টের প্রার্থীরা ভোটকেন্দ্রে এজেন্ট দেওয়ার মতো কর্মী খুঁজে পাচ্ছেন না। বিএনপির নেতাদের দাবি, ১০ ডিসেম্বরের পর থেকে অন্তত ৫৭টি মামলায় ৩ হাজারের বেশি নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। গ্রেপ্তার হয়েছেন ৩ শতাধিক। পালিয়ে বেড়াচ্ছেন অন্তত ১০ হাজার নেতা-কর্মী ও সমর্থক।

সিলেটের ছয়টি আসনে বিএনপির নেতা-কর্মীদের ধরপাকড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এ অবস্থায় দলটির অনেক নেতা-কর্মী এজেন্ট হতে রাজি হচ্ছেন না। বিএনপির নেতারা জানান, এজেন্ট নিয়োগ করাই এখন তাঁদের জন্য বড় চ্যালেঞ্জ।

শেরপুরের তিনটি আসনের মধ্যে দুটিতে নির্বাচনী এজেন্টের তালিকা তৈরি করেছেন বিএনপির প্রার্থীরা। তবে একটি আসনে এখনো তালিকা হয়নি। কৌশলগত কারণে প্রার্থীরা এসব তালিকা রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেননি বলে জানা গেছে।

ঠাকুরগাঁও-১ (সদর উপজেলা) আসনে বিএনপির প্রার্থী মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, অবস্থা ভালো হলেও পোলিং এজেন্ট সংকটে পড়েছে বিএনপি।

ফরিদপুর-১ আসনেও বিএনপির সম্ভাব্য পোলিং এজেন্টরা গ্রেপ্তার-হুমকির মুখে রয়েছেন। অর্ধেক কেন্দ্রে পোলিং এজেন্ট দেওয়া সম্ভব হবে না বলে বিএনপির নেতারা জানিয়েছেন।

একই অবস্থা রাজধানীতে। ঢাকা-১৯ নির্বাচনী এলাকায় বিএনপি কোনো এজেন্টই দিতে পারছে না। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার বড় অংশ ঢাকা-৮ নির্বাচনী এলাকা ও ঢাকা মহানগরের ২১ নম্বর ওয়ার্ডের অন্তর্ভুক্ত। এখানে ধানের শীষের পোলিং এজেন্ট ঠিক করতে পারেনি দলটি।

জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, এটা নতুন কিছু নয়। যেভাবে হয়রানি ও গ্রেপ্তার করা হচ্ছে, তাতে কারও পক্ষে ঘরে থাকা সম্ভব নয়। এটা গণতন্ত্রের জন্য সুখকর নয়।

 

মন্তব্য

  • image

    আন্দালিব

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    কাপুরুষ ভীতুর দল পোলিং এজেণ্ট দিবেনা আবার কাল ঠিকই মিডিয়ার সামনে কান্নাকাটি করবে পোলিং এজেণ্ট বের করে দেয়া হয়েছে বলে---গায়েবি মামলার মত এদের এসব অভিযোগও গায়েবি, কারন কোন স্বাক্ষী সাবুদ, অডিও ভিডিও কিছুই তার নাই!!

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      কাপুরুষ কারা তা পাব্লিক জানে। সৎ ভাবে পারার সাহস নেই তাই হামলা আর মামলা।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আপনার মনে হয় চোখ অন্ধ, এজন্য সারাদেশের তান্ডব দেখতে পাচ্ছেন না। তবে গায়েবি মামলার কথা কিন্তু বলেই দিয়েছেন।

    • image

      ফাহীম

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      নৈতিক স্খলন না হলে এভাবে কেউ ব্যঙ্গ করতে পারে না

    • image

      Hasan Mahadi

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      কাপুরুষ তারা যারা ভোটকে ভয় পায়।

    • image

      Ethan

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আপনাকে বিএনপি এর এজেন্ট বানিয়ে দেয়া হোক, তারপর দেখা হোক আপনার অবস্থান কোথায়...জেলে নাকি মামলার ভয়ে পলাতক!

    • image

      নাসিম

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      ... এর নল ঠেকিয়ে হুমকি দিয়ে আসবেন আর বলবেন আসে না কেন? ভন্ডামি ছাড়েন

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      একতরফা বাহাস আর কত গাইবেন!?

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      ইহাই বিম্পির খাটি ইসলামী জাতীয়তাবাদী রাজনীতি !!

    • image

      রাজিব

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      কাপুরুষ তো তারা যারা রাষ্ট্রীয় ক্ষমতা ব্যক্তি স্বার্থে ব্যবহার করে জনগনকে ধমিয়ে রাখে।

    • image

      Imran

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      Shameless Andalib ধানের শীষের প্রার্থীদের এজেন্টশূন্য করতে পরিকল্পিতভাবে গ্রেপ্তার অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      যে দলের নেতা "ডান্ডী ডাইং" এর নামে হাজার কোটি টাকা লুঠ করে লন্ডনে পালায় আবার সেই কাপরুষ কর্মীদের সাহস দেখাতে বলে !!! কি তামাশা !!! নৈতিক চরিত্রহীন কিছু রাজাকারের কমেন্ট ইলেকশন পর্যন্ত থাকবে তার পর এই ভীতু চরিত্রহীনরাও জয় বাংলা বলে চিতকার করবে

    • image

      MD.SHAHINUZZAMAN (Scandinavia)

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      তোমার কথা শুনে বমি আসতেছে।

  • image

    Gausul

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    ভোট কেন্দ্রে ভোটারের উপস্থিতি, বদলে দেবে সব পরিস্থিতি!!!!

    • image

      SHAMEEM

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      নিশ্চিত ভাবে ভোটারের উপস্থিতি আবারো প্রমান করবে,জনগন মুক্তিযুদ্ধের পক্ষে।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      দেখলাম সারাদিন বলেছে ভোট দিতে। সারাদিন একজন ১০০০ ভোট দিতে পারে। হয়তো বেশি। উৎসব মূখর পরিস্থিতিতে জাল ভোট হবে।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      রাজাকার পরাজিত হবে জয় বাংলায়.......

  • image

    Monjurul Alam

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    শুধু বগুড়ার এক আসনে যে দল ৮৮ কেন্দ্রের ভোট বানচাল করতে পারলো তারা আজ পোস্টার লাগাতে পারেনা এজেন্ট দিতে পারে না! নেতা লন্ডন বসে আরাম করলে কর্মীদের ঠেকা কি?!

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      কি আর করা, কর্মীরা দেশে থেকে মজা লন।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    ৯৫% সমর্থক যে দলের তাদের এজেন্ট পাওয়া একটু কঠিনই হবে।

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আর খালেদা জেলে গেলে প্রতিদিন ১০,০০,০০০০ ভোট বাড়তে বাড়তে উত্তর মেরুতে...

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    একাত্তর পরবর্তী সময়ে কখনো কি এমন হয়েছে?

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      ৭১ এবং ৭৫ এ পাকি দালাল আর খুনীদের কোন জায়গা জয় বাংলায় নাই !!

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      একাত্তর পরবর্তি সময়ে প্রথম জাতীয় নির্বাচনেই এরকম হয়েছিলো। বিরোধী ও স্বতন্ত্র মিলিয়ে মাত্র ৭ টি আসনে নিজেদের ফল পেয়েছিলো। প্রধান বিরোধী দল মাত্র ২ টি আসন নিয়ে সংসদে ছিলো। পোলিং এজেন্ট কেন, কোন প্রার্থীর ও দেখা মেলেনি সে সময়।

  • image

    Faruk Ahmmed

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    Awami League means cancer for Bangladesh.

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      You are right !!!! AL is name of Terror for Razakar and Pakistanis!!!

  • image

    Humayun Kabir

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    Ha Ha !! 95% popular Party !!!!

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    গনতন্ত্রের রোল মডেল,,,,🤐

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    হায়রে লেভেল প্লেয়িং ফিল্ড???

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আট কোটি টাকা ধরা পড়ার পরও লেভেল প্রেয়িং ফিল্ড হয় নাই !!!??

  • image

    রাজিব

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    ভয়ংকর এক দানবীয় শাসনের মধ্যে আছে বাংলাদেশ।

    • image

      ankan

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      হুম ভাই, সার চাইলে কৃষকের বুকে গুলি চলছে, বিদ্যুতের দাবিতে মিছিল হচ্ছে, দুর্নীতি চ্যাম্পিয়ন হচ্ছে, সারাদেশে একযোগে বোমা হামলা করছে জংগীরা। সত্যি খুব কস্টে আছেন।

    • image

      Mansur Hossain Chaklader

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আহা মানবীয়!!! আপনি কোথায়??? তারা তো আপনাকে খুজছে, তাদের এই দুর্দিনে রাজাকারদের পত্রিকা পাকি আলোতে বসে কেন পলাইয়া আছেন। বীরের বেশে তারেকের কাছে যান.........। এবং উদ্ধার করেন...।।

    • image

      Dr. Shah M Rezaul Karim

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      দানবীর শাসন না ত্যাগী নেতার অভাব। ক্ষমতায় একবার আসলে খাবার তেনার সরি নেতার অভাব হবে না, মাশাল্লা।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আশা করি মানুষের বোধোদয় হয়েছে। কেও আর চোরের দলের পলিং এজেন্ট হতে চায়না।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      দেশে থাকার মত পরিবেশ নেই।আওয়ামী দলের মানুষের দেশ।

  • image

    M HASAN FUAD

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    এজেন্ট দিবে কোথা থেকে? বিরোধী দলের সবাই হয় জেলে নয়তো পলাতক।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      পলাতক কেন? এরা কি অপরাধ করেছে?

    • image

      Mansur Hossain Chaklader

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আপনি কোথায়??? তারা তো আপনাকে খুজছে, তাদের এই দুর্দিনে রাজাকারদের পত্রিকা পাকি আলোতে বসে কেন পলাইয়া আছেন। বীরের বেশে তারেকের কাছে যান.........।

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      @ M Hasan Fuad সবাই কি তারেকের মতো টাকা লুঠ করে পালিয়ে গেলো !?? চোরদের এজেন্ট দিলে তারা ভোট চুরি করবে না !!??

    • image

      mahtab uddin

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      ৯৫% কোথায়?

  • image

    ankan

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    আগুন সন্ত্রাসীরা গা-ঢাকা দিবে এটাই তো হওয়ার কথা। পুলিশ গ্রেপ্তার করলে দলান্ধরা গেল গেল রব তুলে। গণতন্ত্রের কথা বল দশ ট্রাক অস্ত্র কেন এনেছিলে? বিদেশে আয়েশ করে বসে থেকে কেউ যদি বলে জনগণের জন্যে মন কাঁদে, সত্যি হাসি আসে।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আগুন সন্ত্রাসী কে করছে ! তা যে আওয়ামীলিগের লোক করে নায় তা প্রমান কি! তাই কথা কাইয়েন না , বর্তমানে যে নিবার্চন সন্ত্রাস চলছে তার কথা কন

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      পাগল নাকি? মাথা ঠিক আছে?

    • image

      Animesh

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      দেশের ২২ হাজার কোটিটাকা গেল কই? কেন্দ্রিয় ব্যাংক এর রিজার্ভ গেলো কই? শেয়ার বাজারে ধ্বস নামলো কেন? সব তারেক জিয়া বিদেশ থেকে করেছে মনে হয়।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    haha

  • image

    Asif Hossain

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    এজেন্ট সারাই ভোট হোক

  • image

    তাসলিমা বেগম

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    কিভাবে খুঁজে পাবে বলতে পারেন, তারা হয় ইতিমধ্যে জেলে আছে অথবা জেলে যাওয়ার অপেক্ষায় আছে। সরকার তাদের প্রথম মড়ন কামড় দিবে বিএনপিকে পোলিং এজেন্ট শূণ্য করে

    • image

      mahtab uddin

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      পোলিং এজেন্ট দূরের কথা আগে ভোট দেওয়ার লোক খোঁজেন ।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    এটা তো গেল দলের অবস্থা৷ আমরা ভোটাররা জানি না, আমাদের ভোটার নং কি? ভোট সেন্টার কোথায়? এবং সেন্টারে গেলে কি ভোটার নংং কি খুজে পাবো? সব শেষে ভোট কি দিতে পারবো?

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    Awami plan is working...

  • image

    Mr.RupoM.

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    খবর দিল তিন-চার আসনের আর হেডলাইন দিল সারা দেশের!!! সম্পুর্নই প্রোপাগান্ডা মুলক "রিজভী" স্টাইল প্রকাশনা। এখনোতো শুধুই এজেন্ট পাচ্ছেনা আর নির্বাচনের পরতো পুরো বিএনপিকেই জামাত সমেত খুজে পাওয়া যাবেনা।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    আ'লীগের অধিনে ভোট কেমন হয় জনগন দেখছে। মানুষের অভিসাপেই একদিন আ'লীগ ধ্বংস হয়ে যাবে। লীগের বড় বড় অনেক নেতার পুত্ররা আজ মাদক দ্বারা ধ্বংস হয়ে যাচ্ছে। এমনি ভাবেই তারা এক সময় পঙ্গু জাতীতে পরিনত হবে।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    ৭১ এর সেই আওয়ামীলীগ আর এই আওয়ামীলীগের যে অনেক পার্থক্য তা তাদের কাজেই বোঝা যায়। আগে বিরোধী পক্ষকে মোকাবেলা করা হতো সামনা সামনি আর আত্মবিশ্বাস এর সাথে, আর এখন মোকাবেলা হয় কুটচালের পথে।

    • image

      mahtab uddin

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      যে রোগের যে ঔষধ।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    আসিফ নজরুল, আলী রিয়াজদের সাথে যোগাযোগ করুন। সমস্যার সমাধান হয়ে যাবে।

    • image

      Mansur Hossain Chaklader

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      এদের যোগাযোগ আছে, তারা বাংলাদেশে থাকে, বাংলাদেশের খায় আর পাকিস্তানী গোয়েন্দা সংস্থার টাকায় এবং পাকিস্তানী গোয়েন্দা সংস্থার বাংলাদেশে বাংলা দৈনিক প্রথম আলো-তে বক বক করে...... নিজেদের কদার্য ও বীভৎস কদাকার চেহারা আয়না দিয়েও দেখে না। একজন সম্মানিত মানুষের সব কিছুই অনুসরণীয় ও অনুকরণীয়, তাদের অনুসরণ করলে ব্যক্তির নৈতিক ও চারিত্রিক অধপতন হয়।

  • image

    মনন

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    ইসির সর্বশেষ সফলতা এটি, গতকাল মনের মত সাংবাদিকদের সামনে সিইসিকে খুব নির্ভার এবং উৎফুল্ল মনে হয়েছে। নষ্টামির এ নির্বাচনে সবচেয়ে বড় সহযোগী গণমাধ‍্যম, বিশেষ করে ইলেকট্রনিক মিডিয়া। মাশরাফির আসন বাদে দেশের এক ইঞ্চি ভূমিতে এক মুহূর্তের জন‍্যও ন‍্যায‍্যতার লেশমাত্র না থাকলেও টকশো গুলোতে মেকি উৎসবের নিয়মিত আয়োজন করে গেছে চ‍্যানেল সমূহ। পৃথিবীর বহুদেশ আছে যার নাগরিকরা কখনো সুষ্ঠু নির্বাচন দেখেনি। আমরা একানব্বই থেকে ২০০৮ সাল পর্যন্ত অন্তত চারটি নির্বাচন দেখেছি। সেখানে কিছু ক্রুটিবিচ‍্যুতি থাকলেও অন্তত লেভেল প্লেয়িং ফিল্ড কাকে বলে তা জাতি জানে। রেটরিক দিয়ে এসব দমায়ে রাখা দীর্ঘদিন সম্ভব হবেনা।

  • image

    Alamgir kabir

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    রাজনীতির এই অসুস্থ চর্চার খবর পড়া কবে বন্ধ হবে?

  • image

    Mike Rundle

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    জীবন বাঁচাতে মুক্তিযুদ্ধের সময় অনেকেই ভারতে আশ্রয় নিয়েছিল ।

  • image

    MNA BHUIYAN

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    I havent seen the 71 but now I can see.

    • image

      Mansur Hossain Chaklader

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      এটাই উপযুক্ত সময় তোমার তুমি বাংলাদেশের বিরুদ্ধে, রাজাকারদের পক্ষে থাকবে নাইকি স্বাধীনতায় উজ্জীবিত বাংলাদেশের পক্ষে থাকবে...।

  • image

    Moazzma H

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    এইসব ভোটার-বিচ্ছিন্ন বিএনপি প্রাথী সংবাদ সম্মেলনে ভালো করে । ঢাকায় ব্যবসা-বাণিজ্য করে; এলাকায় কখনো যায় না । এদের দু' একজন সমর্থক যা আছে; শুধুই পরিবারের সদস্য । গণমাধ্যমের রিপোর্ট থেকে দেখা যাচ্ছিলো ভোট কেন্দ্রে পোলিং এজেন্টও দেয়ার ক্ষমতা এদের নেই । এদের এজেন্ট জোগাড় করে দেওয়াও কি ইসির বা রাষ্ট্রের দায়িত্ব; যেমন মামলায় কারো উকিল না থাকলে রাষ্ট্র উকিল নিয়োগ দিয়ে দেয় ।

  • image

    মেঘ রোদ্দুর

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    যে দলের চেয়ারম্যান দেশ ছেড়ে পালিয়ে লন্ডন গিয়ে বসে থাকে, সে দলের কে এজেন্ট হতে চাইবে বলেন? চোরের দলে আমি নাই

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      তারেক চুরির টাকায় লন্ডনে বসে ফুর্তি করছে আর কিছু বেতনধারী গাধা এখানে গণতন্ত্র বলে গলা ফাটাচ্ছে !!

    • image

      mahtab uddin

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আমিও নাই।

  • image

    MMKhan

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    আওয়ামীলীগের কোনরকম মিথ্যা প্রচারণায় বিন্দুমাত্র বিভ্রান্ত না হয়ে, পরিবার-পরিজন, পাড়া-প্রতিবেশী, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজন সব দল বেঁধে ভোটকেন্দ্রে যান এবং ভোট দিন! রূঢ় বাস্তবতা হচ্ছে আওয়ামী-বাকশালী চক্র সরকারের বিভিন্ন আভ্যন্তরীন গোয়েন্দাসংস্থার অনুসন্ধানী জরিপের ভিত্তিতে অনেক আগেই বুঝতে পেরেছে যে তাদের পায়ের তলায় মাটি নেই একেবারেই সারাদেশে তাদের নেতা-কর্মীদের, ছাত্রলীগ ও পুলিশলীগের সীমাহীন অমানুষিক নির্যাতন ও তান্ডবের কারণে! এর সাথে আছে গুম-হত্যা, অথৈ দুর্নীতি, ব্যাংক ও শেয়ার মার্কেট লুট, ১০ টাকার কাজ ১০০ টাকায় (জনগণের টাকা) করে ৯০ টাকা পকেটস্থ করে উন্নয়নের কোরাস গাওয়া, দেশের স্বার্থবিরোধী ও পরিবেশ ধ্বংসকারি নানা প্রকল্প বাস্তবায়ন ব্যক্তি ও অন্যদেশের স্বার্থে......... এই সত্যিকারের রূঢ় বাস্তবতার (পায়ের নীচে মাটি হারানো) আলোকেই ওদের এই মরণকামড়, সব নিয়ম-নীতি, লজ্জা-শরম ও মানবিকতাকে পাশ কাটিয়ে! নির্বাচনী গ্রহণযোগ্যতা পাওয়ার জন্য বিএনপির অংশগ্রহণ ভীষণভাবে দরকার ছিল! যেহেতু বিএনপি অবশেষে অংশগ্রহণ করেছে (গায়েবি হামলা-মামলা ও পুলিশি হয়রানি-নির্যাতন বন্ধের মিথ্যা প্রতিশ্রুতির ভিত্তিতে), অতএব, এবার বিএনপির লোকদের মেরে-পিটিয়ে, জেলে ভরে, অপকর্মের সহযোগী সংস্থাগুলির সাহায্যে তাদের প্রার্থী ও নেতা-কর্মীদের নানা শয়তানি উছিলায় প্রার্থিতা বাতিলসহ নানারকম হয়রানি, দৌড়ানি দিয়ে জেলে ভরেছে! এবং ভীতির বার্তা ছড়িয়ে এবং বিএনপি সমর্থকদের হুমকি-ধামকি দিয়ে ভোট না দিতে ভয় দেখানো হচ্ছে! এরপর দ্বিতীয় ফ্রন্টে, নিজেদের লোকদের (উদাহরণ: সালমান এফ রাহমান) দ্বারা ইচ্ছাপূরণের ফরমায়েশি জরীপ বের করে জনগণকে এমন একটা বার্তা দিতে চাচ্ছে, এমন একটা পরিবেশ তৈরী করতে চাচ্ছে যে, আমরাতো ইতোমধ্যেই জিতে গিয়েছি, তোমাদের আর কষ্ট করে ভোট দিতে আসার দরকার কী! তোমরা ভোট দাও বা না দাও, জিতবো তো সেই আমরাই! এটা অস্বীকার করা কোন সুযোগ নাই যে এই অপশক্তি দুষ্টচক্র ওদের চক্রান্তের মূল মাটির অনেক নীচে প্রোথিত করেছে বিগত দশ বছরের অবৈধ ক্ষমতায়নে! কিন্তু, ভুক্তভোগী জনতার সম্মিলিত অংশগ্রহণ ও প্রতিরোধ নিমেষেই এই চক্রান্তের মূলোৎপাটন করতে সক্ষম! আর সেই জন্যেই আমরা সবাই ভোট দিব, অবশ্যই দিব, দলবেঁধে দিব!!!

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    বিএনপিতে কি ডেডিকেটেড কর্মীর অভাব? কৌশলগত কারণে নাম গোপন না রেখে বরং কৌশল দেখিয়ে নাম মিডিয়ায় প্রকাশ করুন,তার পর সেখান থেকে কাউকে যদি পুলিশ গ্রেপ্তার করে তাদের নাম সহ উল্লেখ করবেন। আমরাও দেখতে চাই আপনাদের অভিযোগ কতটুকু সত্য। নির্বাচনের পরে মামলার ভয়ে কর্মী পাচ্ছেন না সেটা কতটুকু গ্রহণযোগ্য? আপনারা না দাবী করেন আপনাদের পক্ষে গনজোয়ার সৃষ্টি হয়েছে? তাহলে আপনাদের নিজেদের কর্মীরাই তো আপনাদের জয়ের ব্যাপারে আশাবাদী না। ভিত্তিহীন অভিযোগ অনর্গল করে গেলে সবাই এগুলোকে মানুষ ধাপ্পাবাজি ভাববে। দশবছর কোন আন্দোলন গড়ে তুলতে পারেননি,ইলেকশন নিয়ে নিজেদের কোন হোমওয়ার্ক নেই, কোন প্রকার সমন্বয় নেই, ফকরুল সাহেব বলেন এক কথা মওদুদ বলেন অন্যকথা। এরকম বিশৃঙ্খল দল নিয়ে কিভাবে ১৭ কোটির এই দেশ চালানোর কথা সাহস করেন?

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    এই তবে কথিত ৯৫% দের অবস্থা?

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    কথিত ৯৫% দের সবাইকে ধরলেতো আরেকটা বাংলাদেশ সমপরিমান জেল বানানো লাগবে, তার মানে রাজনৈতিভাবে দেওলিয়া হয়ে গেছে তারা, ভোটের দিনের জন্য এজেন্টও পাচ্ছে না।

  • image

    msIqbal

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    .....যে দেশের বন্দি ধারণ ক্ষমতাই সাকুল্যে পঁয়ষট্টি হাজার, সেই দেশে তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত (২8.১২.২০১৮) বিএনপির দশ হাজার নেতাকর্মী গ্রেফতার হয়েছেন বলে জানিয়েছেন বিএনপির নজরুল ইসলাম খান! তাহলে গত একযুগ ধরে যে প্রতিদিন হাজার হাজার বিএনপির নেতাকর্মী গ্রেফতারের 'অভিযোগ' রুহুল কবির রিজভী করে আসছিলেন, তাদেরকে বাংলাদেশ কোথায় ধারণ করে আছে ?...... একটা ইউনিয়নে গড়ে তিনটা ওয়ার্ড। প্রতিটা ওয়ার্ড কমিটিতে গড়ে ৫০জন করে সদস্য হলেও একেকটা ইউনিয়নে কমিটির সদস্য সংখ্যা দাঁড়ায় ১৫০জন। একটা সংসদীয় আসনে গড়ে ১৫টা ইউনিয়ন। প্রতিটা ইউনিয়নে গড়ে ১৫০জন করে সদস্য হলেও একেকটা সংসদীয় আসনে কমিটির সদস্য সংখ্যা দাঁড়ায় ২২৫০জন। রুহুল কবির রিজভীর দাবি অনুযায়ী পুলিশ যদি বিএনপির ৪৩ হাজার নেতাকর্মীকে সত্যি সত্যিই গ্রেফতার করে থাকে, তাহলে গড়ে প্রতিটি সংসদীয় আসনে গ্রেফতার নেতা কর্মীর সংখ্যা দাঁড়ায় মাত্র ১৪৩জন! মাত্র ১৪৩জন নেতাকর্মী জেলে থাকায় বিএনপির মতো একটি জন সমর্থন পুষ্ট 'রাজনৈতিক' দল এজেন্ট দেয়ার কর্মী পাচ্ছে না! বিএনপি এজেন্ট দিতে পারছে না', নাকি 'দিচ্ছে না'? যাতে করে নির্বাচনের পরে 'অভিযোগ' দাঁড় করানো যায় যে দলীয় সরকারে অধীনে (বিশেষ করে আওয়ামী লীগের) 'সুষ্ঠ নির্বাচন হওয়া সম্ভব নয়' ?

  • image

    msIqbal

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    .....যে দেশের বন্দি ধারণ ক্ষমতাই সাকুল্যে পঁয়ষট্টি হাজার, সেই দেশে তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত (২8.১২.২০১৮) বিএনপির দশ হাজার নেতাকর্মী গ্রেফতার হয়েছেন বলে জানিয়েছেন বিএনপির নজরুল ইসলাম খান! তাহলে গত একযুগ ধরে যে প্রতিদিন হাজার হাজার বিএনপির নেতাকর্মী গ্রেফতারের 'অভিযোগ' রুহুল কবির রিজভী করে আসছিলেন, তাদেরকে বাংলাদেশ কোথায় ধারণ করে আছে ?...... একটা ইউনিয়নে গড়ে তিনটা ওয়ার্ড। প্রতিটা ওয়ার্ড কমিটিতে গড়ে ৫০জন করে সদস্য হলেও একেকটা ইউনিয়নে কমিটির সদস্য সংখ্যা দাঁড়ায় ১৫০জন। একটা সংসদীয় আসনে গড়ে ১৫টা ইউনিয়ন। প্রতিটা ইউনিয়নে গড়ে ১৫০জন করে সদস্য হলেও একেকটা সংসদীয় আসনে কমিটির সদস্য সংখ্যা দাঁড়ায় ২২৫০জন। পুলিশ যদি বিএনপির দশ হাজার নেতাকর্মীকে সত্যি সত্যিই গ্রেফতার করে থাকে, তাহলে গড়ে প্রতিটি সংসদীয় আসনে গ্রেফতার নেতা কর্মীর সংখ্যা দাঁড়ায় মাত্র ৩৩ জন! মাত্র ৩৩ জন নেতাকর্মী জেলে থাকায় বিএনপির মতো একটি জন সমর্থন পুষ্ট 'রাজনৈতিক' দল এজেন্ট দেয়ার কর্মী পাচ্ছে না! বিএনপি এজেন্ট দিতে পারছে না', নাকি 'দিচ্ছে না'? যাতে করে নির্বাচনের পরে 'অভিযোগ' দাঁড় করানো যায় যে দলীয় সরকারে অধীনে (বিশেষ করে আওয়ামী লীগের) 'সুষ্ঠ নির্বাচন হওয়া সম্ভব নয়'?

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      আপনার কমেন্ট প্রনিধানযোগ্য। আপনি যা লিখেছেন; বিএনপি+জেম্বি সেই কাজটাই করার চেষ্টা করছে। বাংলায় বলে না " নিজের নাক কেটে পরের যাত্রা ভংগ" !!

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    this is not an election. this is not democracy. we should urge United Nation to arrange a fear free and proper democratic election and establish democracy.

  • image

    Mohammad Anas

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    মি: আন্দালিব, যেই পুলিশের ওপর ভর করে তোমাদের সরকার দেশে ত্রাসের রাজত্ব কায়েম করতে চলেছে, সেই পুলিশ বাহিনীই একদিন তোমাদের বিপক্ষে দাঁড়িয়ে যাবে। দেশটা কারো বাপের না যে যা খুশি তাই করতে পারবে। গণতান্ত্রিক অধিকার ভোগ করার অধিকার এই রাষ্ট্রের প্রত্যেকেটি জনগণের সাংবিধানিক অধিকার। সেই অধিকার খর্ব করার অনুমতি সংবিধান কাউকেই দেয়নি। হয়তো এইবাররো আওয়ামী লীগ সরকার নানা রকম ছলচাতুরি করে জয়ী হবে,আর পরাজিত আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। স্বাধীনতার ৪৭ বছর পরেও আমরা পরাধীনতার নাগপাশে বন্দী!

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      @ Anas রাজাকারদের জন্য কোন ধরনের অধিকার বাংলাদেশে নাই।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    আন্দালিব, এতই যদি জোর থাকে তাহলে 2006 সালে নির্বাচনে না এসে আন্দোলন করেসিলেন কেন? তখোন তো কেয়ার টেকার সরকার ছিল। আর এতই যদি জোর থাকে তাহলে ক্ষমতা ছেড়ে নির্বাচন করলেন না কেন। কারণ আপনাদের দরকার জোর করে ক্ষমতা । এই জন্যে bnp এর সবাইকে গ্রেফতার করেছেন । মানুষ ভয় পাচ্ছে যে তারা ভোট দেবে কি না? কারণ ভোটের পরে আবার শুরু হবে মামলা। কারণ বর্তমান সরকার মামলাবাজ সরকার।

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      গ্রেনেড মেরে দিনদুপুরে পচিশ/তিরিশ জন মানুষ হত্যা করা আর পাচ শতাধিক মানুষকে পংগু করে দেওয়া আর সন্ত্রাসের বিরুদ্ধে মামলা করা এক হলো !!?

  • image

    shibly

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    রাত যত গভীর হয়, ভোর তত কাছে আসে।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      ইয়েস বস! মেঘে দেখে তুই করিস না ভয় আড়ালের তার সুর্য হাসে হারা শশী, হারা হাসি অন্ধকারে ফিরে আসে।

    • image

      Humayun Kabir

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      এ ছাড়া নিজেকে স্বান্ত্বনা দেয়ার আর কিছু না চিবলী ভাই !! ভোর হলে কি তারেক চোরা তার চুরির টাকা ফেরত নিয়ে বাংলাদেশে আসবে?

  • image

    Ramprasad

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    Ankan,দশ ট্রাক বালি যারা খালেদা জিয়ার বাড়ির সামনে রেখে ছিল তারাই দশ ট্রাক অস্ত্র এনে ছিল।

  • image

    Animesh

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    এই হচ্ছে লেভেল প্লেয়িং ফিল্ড। আওয়ামীলীগ এর পক্ষ থেকে বাড়ি বাড়ি যেয়ে হুমকি দেয়া হচ্ছে, ভোট প্রকাশ্যে দিতে হবে, কেউ না দিলে তাকে দেখে নেয়া হবে। বিএনপি কর্মীদের হুমকি দেয়া হচ্ছে যে আপনি কেন্দ্রে যাবেন না, বাড়িতেও থথাকবেন না, ১ তারিখে বাসায় আসিয়েন। এইভাবে নির্বাচন করার দরকার কি ছিল?

  • image

    Dr. Shah M Rezaul Karim

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    পাবে কি করে, ত্যাগী নেতা থাকলে তো? বড় নেতা তো জেল জুলুমের ভয়ে লন্ডন বসে বাদশাহী জীবন যাপন করছেন। বঙ্গবন্ধু দেশের জন্য, জাতির জন্য কতবার জেল খেটেছেন, সেটা কেউ বলবেন কি?

    • image

      রাজিব

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      বিএনপির কয় লক্ষ কর্মী জেলে আছে সেই হিসাব জানেন?

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    মামলা হামলা করে মানুষের মনে ভয় ভীতি ছড়িয়ে রেখেছে। নির্বাচনের কী দরকার ছিল? আল্লাহ এই জুলুমের বিচার করবেন। তিনিই সর্বময় ক্ষমতার অধিকারী।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    দিন দিন বাংলাদেশ কি একটি পুলিশি রাষ্ট্রে পরিনত হচ্ছে???? বাংলাদেশ কি নিয়ন্ত্রিত গণতানত্রিক (Control Democracy)রাষ্ট্রে পরিণত হচ্ছে???? নির্বাচন হবে উৎসব মুখর পরিবেশে কিন্তু হচ্ছে ভিতিকর পরিবেশে!

  • image

    Dr. Shah M Rezaul Karim

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    তা তো ঠিক বললেন না। একাত্তরে জামাত শিবির রাজাকার আর আল বদর দের স্বর্গ ভুমি ছিল। সেই সুযোগ তো আর আসিবে না। Please publish this one, not previous one.

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      এবং জিয়াউর রহমানরাই রুখে দাড়িয়ে ছিল ৭১ এ!

  • image

    Alimul Karim

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    আওয়ামীলীগ কে বলছি.... শুধু একবার পুলিশ প্রশাসন ছাড়া মাঠে নেমে দেখ কত সময় টিকতে পারো??

    • image

      mahtab uddin

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      ভাই এসব অহংকার এবার খেমা দেন, নিজেদের অবস্হান বিশ্লেষন করেন। আপনাদের আজকের এই পরিনতির জন্য দায়ী আপনাদের অহংকার।

  • image

    Alimul Karim

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    পৃথিবীর শ্রেষ্ঠ গণতন্ত্রের উদাহরণ এখন বাংলাদেশ!!

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    তবে এটা বাস্তবতা,যে আওয়ামীলীগ যে উন্নয়ন করেছে তা আর কেউ করেনি, এবং এইজন্য আরেকবার আসা উচত তাদের

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ৩০ ডিসেম্বর, ২০১৮

      ভোট ডাকাতি,ব্যাংক লুট আর গুম-খুনের উন্নয়ন হয়েছে। পুলিশ হয়েছে পুলিশ লীগ।

  • image

    Mr.RupoM.

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের জন্য পুলিং এজেন্ট অত্যাবশ্যকীয় নয় তারা অনুসংগ মাত্র। মুল কথা ভোটাররা যেন সঠিক ভাবে ভোট দিতে পারে এবং ভোট কেন্দ্রে যেন শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশ বজায় থাকে।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    আওয়ামীলীগ দেখিয়ে দিচ্ছে কিভাবে সরকারি দলের অধীনে 'সুষ্টো' নির্বাচন হয়। দিন যতই যাচ্ছে বিনোদিত হচ্ছি। চেতনা আর ও বেশি দন্ডায়মান হচ্ছে। বরশালে ঐক্যজোটের প্রার্থী একজন মাত্র লোক নিয়ে লিফলেট বিতরণ করার সময় তাঁকে ও ধরে নিয়ে যায় 'শান্তি রক্ষা বাহিনী'। এই এক প্রতিবেদন থেকেই স্পষ্ট কি পরিমান (বিএনপি- জামায়েতের) গ্রেফতার হয়েছে।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    ভোটের ২৪ ঘন্টা পূর্বেও যেভাবে সারা দেশে পুলিশ-হামলা-মামলা আতংক বিরাজ করছে তাতে এটা খুবি স্বাভাবিক বিষয় এক্ষেত্রে ভোটাররাই পারে সবকিছু বদলে দিতে।

  • image

    Kazi Enam

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    এক মাঘে শীত শেষ হয়না, এই মাঘ আবারো ফিরে আসবে।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া গতকাল কাকরাইলে একটি কেন্দ্র পরিদর্শন করতে গিয়ে বলেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁদের এজেন্টদের বিশেষ নিরাপত্তা দেওয়া হবে। মানুষ যেন নির্বিঘ্নে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন।অথচ পুলিশ মিথ্যা মামলা দিয়ে বিরোধী দলকে হয়রানি করছে। মিটিং মিছিল করতে দিচ্ছে না। তাই আছাদুজ্জামান মিয়ার এ দ্বিমুখী কথার অর্থ কি? মন্তব্য : আসলে পুলিশ যা কিছু করছে তা অত্যন্ত নিন্দনীয়,দুঃখজনক। তারা জানে না তাদের এ অত্যাচারের পরিণতি কি ? তাদের ধারণা এ আর এমন কি ,অত্যাচার করলে এমন কি হয়। হা,অত্যাচারের পরিণতি যে ভয়াবহ এ কথা তাদের বিশ্বাস করা উচিত। ঈশ্বর বা প্রকৃতির কাছ থেকে তাদের এ পরিণতি অবধার্য্য। আমি যখন ঢাকা বিশ্ববিদ্যলয়ে পড়তাম ,তখন ক্যাম্পাসে হাজারো ছেলে মেয়ের মধ্যে বেশ কিছু বিদঘুটে চেহারার ,বিরাট শরীরের বেমানান কিছু শিক্ষার্থী দেখতাম। এরা সংখ্যায় ছিল অনেক কম। এদের সাথে কেউ কথা বলতো না। তারাও নিজেদের এ অস্বাভাবিক শরীর ,চেহারার কারণে সব সময় জড়ো সরো বিষণ্ণ থাকত। খোঁজ নিয়ে দেখা গেছে --বিদঘুটে ,অস্বাভাবিক চেহারার এ সব ছেলে মেয়ে কোনো না কোন এসপি বা পুলিশ কর্ম কর্তার। হয়তো তাদের পিতা মাতার অশুভ কর্মের এ ফল। আজকে আপনার যদি পরিচিত কোন বন্ধু পুলিশ অফিসার থাকে যেয়ে দেখেন হয়তো তার ছেলে মেয়ের কোন না কোনটা বিকলাঙ্গ ,অস্বাভাবিক স্বভাবের ইত্যাদি। আমাদে থানাতে এক ওসি সাহেব এসে ছিলেন তার তিনটি ছেলে মেয়েই বিকলাঙ্গ। ফিরোজ নামে আরেক ওসি এসে হটাৎ হার্ট এট্যাক করে মরে ছিলেন। পুলিশ অত্যাচারী এ কথা সর্বোত সত্য আর তারা এ অত্যাচারের যে প্রতিফল পায় -তাও সত্য।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    Hire some from AL.

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    মওদুদি ফর্মুলায় প্রতিদিন নাকি ১০ লাখ ভোটার বাড়ছে। তাতে তো শতভাগ ভোটার বিম্পি জামাতের হয়ে গেছে। আর সেই দলের পোলিং এজেন্ট নাই? ব্যপারটা হাস্যকর না?

    • image

      রাজিব

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      সাধারণ মানুষ ভোট দিতে যাবে, আওয়ামীলীগের মার খেতে নয়।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      সময়ের কারণে হাসতে অসুবিধা হবার কথা নয়। জহির রায়হানের সে গল্পটা মনে রাখা উচিত "সময় কথা বলে"। ঠিকই এই সময় একদিন কথা বলতে পারে।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    Democracy. Ha ha ha !!!!!!!!!!!

  • image

    msIqbal

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    যারা পুলিশের ধরপাকড় নিয়ে সমালোচনায় মুখর, সমীকরণটা মিলিয়ে রাখুন, মনে মনে। ১.পুলিশ আজ থেকে গায়েবি মামলা সহ বিভিন্ন মামলায় অভিযুক্ত বিএনপি-জামাতের নেতাকর্মীকে গ্রেফতার বন্ধ করে দিলো। পূর্বে গ্রেফতারকৃত নেতাকর্মীরাও জামিনে মুক্তি পেলো। ২. বিএনপি কোনো কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালো এবং গতবারের মতো নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে মাঠে নেমে পারলো। (না, হবেই বলছি না। হতেও তো পারে!) তখন এই আপনারাই আবার বলবেন নাতো, গত নির্বাচনের ঘটনা থেকে নির্বাচন কমিশনের ভেবে রাখা উচিত ছিল এমনটা হতে পারে? উচিত ছিল আগাম সতর্কতামূলক ব্যাবস্থা হিসেবে বিএনপি-জামাতের চিহ্নিত নেতাকর্মীদেরকে গ্রেফতার কিংবা নজরদারিতে রাখা?

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    গতকাল মোশাররফের কল রেকর্ড শুনলাম সব নাকি শিবির এর কর্মী পোলিং এজেন্ট নিয়োগ দেবে। তাহলে এজেন্ট পাচ্ছেনা কেন?

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ২৯ ডিসেম্বর, ২০১৮

      ভোট দেওয়ার লোক নাই পোলিং এজেন্ট বহুত দূর?

  • image

    Imran

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    যেভাবে হয়রানি ও গ্রেপ্তার করা হচ্ছে, তাতে কারও পক্ষে ঘরে থাকা সম্ভব নয়।

  • image

    Shan*Is*Back

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    যারা বুদ্ধিমান প্রার্থী তারা আগে থেকেই তাদের সম্ভাব্য পোলিং এজেন্টদেরকে আড়াল করে রেখেছেন। গ্রেফতার, জেল-জুলুম আর নির্যাতন এড়াতে সেটাইতো বড় কৌশল। অনেকে সেটা করতে না পেরে এখন ঝামেলায় পরে গেছে। আশা করি সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশন তাদেরকে সাহায্য করতে এগিয়ে আসবেন।

  • image

    md samiul islam

    ২৯ ডিসেম্বর, ২০১৮

    যেভাবে হয়রানি ও গ্রেপ্তার করা হচ্ছে, তাতে কারও পক্ষে ঘরে থাকা সম্ভব নয়।

সব মন্তব্য