আসল নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে বললেন রেজা কিবরিয়া

প্রতিনিধি, হবিগঞ্জ ০৫ জানুয়ারী, ২০১৯

নির্বাচনের সময় নির্যাতিত ও কারাভোগকারী নেতা-কর্মীদের সঙ্গে রেজা কিবরিয়ার সাক্ষাৎ। গতকাল হবিগঞ্জের নবীগঞ্জের জলালসাপ গ্রামে।  ছবি: প্রথম আলোআওয়ামী লীগের সঙ্গে দেশের জনগণের সম্পৃক্ততা নেই বলে মন্তব্য করেছেন গণফোরাম নেতা রেজা কিবরিয়া। তিনি বলেন, নির্বাচনকে ভয় পায় বলেই দলটি পুলিশের সহযোগিতায় ভোট ডাকাতিতে ঝাঁপিয়ে পড়ে। এ অবস্থায় আসল নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে নিজের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

অর্থনীতিবিদ রেজা কিবরিয়া হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে অংশ নিয়ে পরাজিত হন। সংসদীয় এলাকার যেসব নেতা-কর্মী নির্বাচনে নির্যাতিত হন ও কারাভোগ করেন, তাঁদের সঙ্গে গতকাল শুক্রবার নিজ বাড়িতে মিলিত হন তিনি। তাঁকে কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন নেতা-কর্মীরা।

দলীয় সূত্রে জানা যায়, গতকাল সকাল ১০টার দিকে রেজা কিবরিয়া নবীগঞ্জ উপজেলার জলালসাপ গ্রামে নিজের বাড়িতে আসেন। তিনি আসছেন জানতে পেরে আগে থেকেই ওই বাড়িতে ভিড় করেন নবীগঞ্জ ও বাহুবল উপজেলা বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতা-কর্মীরা। রেজা কিবরিয়াকে কাছে পাওয়ার পর নেতা-কর্মীরা ভোটের দিন ও আগের দিনের বিভিন্ন ঘটনা তুলে ধরেন। অনেকে রেজা কিবরিয়াকে জড়িয়ে ধরে কাঁদতে থাকেন।

নেতা-কর্মীদের উদ্দেশে রেজা কিবরিয়া বলেন, আওয়ামী লীগ একসময় মানুষের অধিকার আদায়ের রাজনীতি করত। এখন তারা মানুষের অধিকার হরণ করেছে। যে নির্বাচন হয়েছে তা আসল নির্বাচন নয়। তারা ভোট ডাকাতি করেছে।  তিনি বলেন, ‘আমি শুরু থেকে দেশের মানুষকে বলে আসছি, আওয়ামী লীগ আর আগের আওয়ামী লীগ নেই। এ দলের সঙ্গে দেশের জনগণের সম্পৃক্ততা নেই। তার প্রমাণ হলো এবারের নির্বাচন। ভয়ভীতিকে উপেক্ষা করে ভোটাররা ভোটকেন্দ্রে ছুটে গিয়েছিলেন। তাঁরা ভোটাধিকার প্রয়োগ করতে পারলে আওয়ামী লীগের অস্তিত্বই থাকত না দেশে।’ আওয়ামী লীগ নির্বাচনকে ভয় পায় উল্লেখ করে রেজা কিবরিয়া বলেন, ভয় থেকেই তারা পুলিশের সহযোগিতায় ভোট ডাকাতিতে ঝাঁপিয়ে পড়ে। আসল নির্বাচনের জন্য নেতা-কর্মীদের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান তিনি।

নির্বাচনকে ঘিরে বেশ কিছু নেতা-কর্মী এখনো কারাগারে আছেন উল্লেখ করে রেজা কিবরিয়া তাঁদের মুক্ত করতে আইনি লড়াই চালিয়ে যাওয়ার আশ্বাস দেন।

মন্তব্য

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ০৫ জানুয়ারী, ২০১৯

    Though he is new in politics but his speech is very much matured & true .

  • image

    Himu mama

    ০৫ জানুয়ারী, ২০১৯

    অন্যান্য দেশ সাপোর্ট দিলেই জামাত বিএনপি কলিজায় লাগে।ওরা পাস করলে প্রধানমন্ত্রী হতো কে তাইতো নির্ধারণ করতে পারে নাই।দশ বছর পরে মিটিং করার সুযোগ পেয়ে যে কয়টা মানুষ মিটিং মিছিলে দেখেছে তা দেখেই ওরা পাগল হয়ে গেছে জনগণ ওদের পক্ষে।কথায় বলে না কম পানির মাছ বেশী পানিতে পড়লে লাফায় বেশী।ভোটের দিক দিয়ে বিগত নির্বাচনে সব সময়ই আওয়ামীলীগ বেশী পায় যে যাই রাজনীতি বা দল করি না কেন এটা জাতি জানে।বিগত দশ বছরে আওয়ামীলীগের তৃণমূল কঠিন শক্তিশালী করেছে ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনে।ইউনিয়ন পরিষদ এবং পৌরসভা নির্বাচনে প্রায় প্রতিটা এলাকায়ই আওয়ামীলীগের মেম্বার চেয়ারম্যান কমিশনার।আর প্রতিটা মেম্বার চেয়ারম্যান কমিশনারের দলের লোক ছাড়াও তাদের নিজস্ব ভক্ত আছে তারাও আওয়ামীলীগের পক্ষে কাজ করেছে। বিএনপিদের উদ্দেশ্যে বলছি যারা জন্মগত আওয়ামীলীগ তারা কথা কম বলে কারো বদনাম করে না কিন্তু দলের জন্য নিরলস কাজ করে যায়।জামাত বিএনপি আপনারা কেন ভুলে যান বাংলাদেশের রাজনীতিতে আওয়ামীলীগ এবং বিএনপি মূলত এই দুই দলে বিভক্ত।আর বিগত দশ বছর আওয়ামীলীগ ক্ষমতায় নরমাল সেন্সে তাদের ভিত শক্তিশালী আরো হয়েছে আর বিএনপি জামাত দশ বছর ধরে বলতে গেলে মাঠেই ছিলো না কমনসেন্সে ভিত অতি দূর্বল।তারপরও যে ওরা বলে জনগণ ওদের পক্ষে ভেবে অবাক হই।ওদের লাজ লজ্জা বলতে নাই ওরা যে এসব মিথ্যা বানোয়াট কথা বলে বিভ্রান্ত করছে।

  • image

    মনন

    ০৫ জানুয়ারী, ২০১৯

    যথার্থ বক্তব্য।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ০৫ জানুয়ারী, ২০১৯

    প্রচুর কাজ করতে হবে। এলাকায় বসবাস করতে হবে। এলাকার মানুষের সুখ-দুঃখের সাথী হতে হবে।রাজনীতি কোনো পার্ট টাইম জব নয়।

  • image

    অক্ষর

    ০৫ জানুয়ারী, ২০১৯

    আসল নির্বাচনের তফসিল কবে ঘোষণা করবেন?!!

  • image

    abir

    ০৫ জানুয়ারী, ২০১৯

    কোনটা আসল, কোনটা নকল বের করা যে ভাই মহাধকল !

  • image

    Ashraf Shahriar

    ০৫ জানুয়ারী, ২০১৯

    মনোনয়ন না পাওয়ার আগের দিন পর্যন্ত আওয়ামী লীগের আদর্শ ছিল, আর মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগ আদর্শহীন হয়ে গেল? শুনে রাখুন জনগণ বোকা না। আদর্শের কোথায় অভাব জনগণ জানে

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ০৫ জানুয়ারী, ২০১৯

    এত সব ষড়যন্ত্র- জোচ্চুরি-ছলচাতুরি ডিংগিয়ে আসল নির্বাচন আসবে তো জাতির সামনে!??

  • image

    Mohi Khandaker

    ০৫ জানুয়ারী, ২০১৯

    রেজা সাহেব আপনার বাবা কিবরিয়া সাহেবের হত্যার বিচার কি ঐক্য ফ্রন্ট ক্ষমতায় আসলে করতো ? এখন যখন বিচার হবে,যারা আসামী এরা বি এন পির লোক মানে আপনার ঐক্যফ্রন্ট্রের লোক এদের শাস্তি হলে আপনি কি প্রতিবাদ করবেন ?

  • image

    মহাকাশ

    ০৫ জানুয়ারী, ২০১৯

    ভালো লাগলো রেজা কিবরিয়া সাহেবের মত উজ্জীবিত একজন নেতা দেখে। প্রহসনের নির্বাচনের পরও বিরোধী শক্তিদের অনেকে ঝিমিয়ে গেলেও প্রত্যেকের উচিৎ রেজা কিবরিয়া সাহেবের মত কর্মী সমর্থকদের এইভাবে উজ্জীবিত করে রাখা তাহলে আগামী দিনে একটি ৫ ও ৩০ এর মত প্রহসনের নির্বাচন থেকে বেরিয়ে আমরা একটি সুস্থ ও অবাধ নির্বাচন এর ব্যপারে আপামর জনসাধারনের চেতনায় উজ্জীবিত হতে পারবো...

    • image

      Mansur Hossain Chaklader

      ০৫ জানুয়ারী, ২০১৯

      ভাইজান কি মহাকাশে??? বাহ, বাংলাদেশ আমনেরে চায়!! তারাতারি আইয়েন...।। মহাকাশে আমনে, জমিনে রেজা কিবরিয়া এইবার আন্দোলন জমবো আপনেগো দিয়া।।

  • image

    Alam

    ০৫ জানুয়ারী, ২০১৯

    জামাতকে ছাড়ো,বাংলাদেশের জন্য রাজনীতি কর,,, দেখা হবে আবার ৫ বছর পর । গণহত্যার সঙ্গে জড়িতদের নমিনেশন দেওয়ায় স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষ প্রশাসন, সরকার, শঙ্কিত ছিল ।

  • image

    Aminul

    ০৫ জানুয়ারী, ২০১৯

    অভিনন্দন জানাই ড. রেজা কিবরিয়াকে গণফোরামে যোগদানের মাধ্যমে রাজনীতিতে প্রবেশ করায়। আশা করি অসাম্প্রদায়িক রাজনীতিই আপনার আদর্শ। তবে আপনার দল বিএনপির সাথে জোট বেধেছে যাদের আবার প্রাণের সখা হচ্ছে স্বাধীনাবিরোধী জামাত-শিবির সাম্প্রদায়িক শক্তি। তাই আগামী দিনের রাজনীতিকে স্বচ্ছ করার লক্ষ্যে প্রথমেই ঐক্যফ্রন্টকে স্বাধীনতাবিরোধীদের সংশ্রব থেকে বের করে আনুন। কেবলমাত্র তখনই এদেশের মানুষ আপনাদের সাথে রাজপথে নামবে, তার আগে কোনভাবেই নয়।

    • image

      নাম প্রকাশে অনিচ্ছুক

      ০৫ জানুয়ারী, ২০১৯

      এদেশের সাধারন মানুষ আর কারো সাথেই কখনই রাজপথে নামবেনা। নেমে লাভ কি? নুর হোসেনের কথা মনে আছে? আন্দাজ করতে পারলে নুর হোসেন ও নামতোনা।

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ০৫ জানুয়ারী, ২০১৯

    Go ahead

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ০৫ জানুয়ারী, ২০১৯

    ড. রেজা কিবরিয়া, আপনি একটি মূল্যবান জিনিস পেয়েছেন, আর সেইটা হচ্ছে মানুষের ভালোবাসা আর দোয়া। আপনি আপনার লক্ষ্যে অবিচল থাকুন, আশাকরি একদিন অবশ্যই আপনি আপনার প্রাপ্য স্থানে বসবেন।

  • image

    Deepak Eojbalia

    ০৫ জানুয়ারী, ২০১৯

    Some days local could not find him in the area.

  • image

    Md Jahidul Islam

    ০৫ জানুয়ারী, ২০১৯

    ঈদের পরে

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ০৫ জানুয়ারী, ২০১৯

    no benefit.people know you.

  • image

    RUBEL MAHAMUD

    ০৫ জানুয়ারী, ২০১৯

    এই সেই আসল বিএনপির নেতা যে আসল নির্বাচন চাইতেছে।...নির্বাচন না চেয়ে আপনার বাবার হত্যার বিচার চান কাজে দিবে।।।।

  • image

    MD.ABDUR RAHMAN

    ০৫ জানুয়ারী, ২০১৯

    রেজা কিবরিয়াকে ধন্যবাদ নিজে বিপর্যস্ত হয়েও তিনি দল ও জোটের বিপন্ন নেতা-কর্মীদের পাশে দাঁড়িয়েছেন, তাদের সাথে কথা বলেছেন। ধানের শীষের সব প্রার্থীরই উচিত রেজা কিবরিয়ার পথ অনুসরণ করে ক্রমান্বয়ে নিজ নিজ এলাকায় ফেরা এবং নেতা-কর্মীদের পাশে দাঁড়ানো। ভয় পেয়ে চুপসে থাকলে চলবে না, আপনারা এমপি নন কিন্তু জনগণের আসল প্রতিনিধি আপনারাই।

সব মন্তব্য