‘নূর ভাইর মতো ভালো মানুষ মন্ত্রী না হইলে হইবে কায়’

প্রতিনিধি, নীলফামারী ০৮ জানুয়ারী, ২০১৯

আসাদুজ্জামান নূর‘এত আশা নিয়া ভোট দিনো, তাও নূর ভাই মন্ত্রী হইল না কেনে? মনটা খিব খারাব, কোনো কিছুই ভালো নাগেছে না।’ কথাগুলো বলছিলেন রিকশাচালক আবু বক্কর সিদ্দিক (৪৫)। গতকাল সোমবার দুপুরে নীলফামারী জেলা শহরের মরাল সংঘ মোড়ে সহিদুলের চায়ের দোকানের সামনে দাঁড়িয়ে অন্য এক রিকশাচালকের সঙ্গে কথাগুলো বলছিলেন তিনি।

‘নূর ভাই তো মন্ত্রী হবে, সময় কী পার হয়া গেল। নূর ভাইর মতো ভালো মানুষ মন্ত্রী না হইলে হইবে কায়?’—আবু বক্করকে সান্ত্বনা দিয়ে বললেন অপর রিকশাচালক সাহেব আলী। নতুন মন্ত্রিসভায় সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের নাম না থাকার খবরে গত রোববার সন্ধ্যা থেকেই রিকশাচালক সিদ্দিকের মতো অনেকেই হতাশ হন।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর ১৯৯৮ সালে আওয়ামী লীগের রাজনীতিতে এসে নীলফামারী-২ (সদর) আসন থেকে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের নির্বাচনের পর তিনি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান। ৬৫ বছর পর নীলফামারী থেকে মন্ত্রী পেয়ে আনন্দিত হয়েছিলেন জেলাবাসী।

রামগঞ্জ কলেজের অধ্যক্ষ আনোয়ার হোসেন বলেন, ‘অনেক আশা ছিল সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পাঁচ বছরের সফল মন্ত্রী আসাদুজ্জামান নূর আবারও মন্ত্রিত্ব পাবেন। এলাকার উন্নয়নসহ গোটা দেশে আবারও সফলতার পরিচয় দেবেন। কিন্তু মন্ত্রিসভায় তাঁর জায়গা না হওয়ায় আমি যেমন মর্মাহত, এলাকার সব শ্রেণি–পেশার মানুষ মর্মাহত।’

স্বেচ্ছাসেবী সংগঠন ‘ভিশন-২০২১’–এর প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান বলেন, ‘নূর ভাই নীলফামারী-২ আসনের চারবারের নির্বাচিত এমপি। প্রতিবার তিনি মুক্তিযুদ্ধবিরোধী সাম্প্রদায়িক দল জামায়াতের প্রার্থীকে পরাজিত করে নির্বাচিত হয়েছেন। তিনি সংস্কৃতিমন্ত্রীর দায়িত্বে থেকে সারা দেশে অসাম্প্রদায়িক চেতনার সংস্কৃতি বিকাশে সফল হয়েছেন। তাঁর মতো একজন দক্ষ মানুষ মন্ত্রীর দায়িত্ব পেলে আবারও দক্ষতার পরিচয় দিতে পারবেন।’

জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, দেশ স্বাধীনের পর ২০১৪ সালে জেলা থেকে প্রথম মন্ত্রী হিসেবে আসাদুজ্জামান নূরকে তাঁরা পেয়েছিলেন। অনুন্নত জেলাটিকে গত পাঁচ বছরে তিনি উন্নয়নের পথে অনেক দূর এগিয়ে নিয়েছেন। এলাকার মানুষের আশা ছিল তিনি আবারও মন্ত্রী হবেন। মন্ত্রিত্ব না পাওয়ার বিষয়টি এলাকার মানুষকে আশাহত করেছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাঁদের আস্থা রয়েছে। উন্নয়নের ধারা অব্যাহত রেখে জেলার মানুষের আশা–আকাঙ্ক্ষা তিনি পূরণ করবেন।

মন্তব্য

  • image

    নাম প্রকাশে অনিচ্ছুক

    ০৮ জানুয়ারী, ২০১৯

    noor is a somewhat gentle man

  • image

    Md.Abdul Khaleque

    ০৮ জানুয়ারী, ২০১৯

    আমাদের রাজনীতিতে ভাল ও মন্দের সংজ্ঞা ভিন্ন রকম।

  • image

    rony Islam

    ০৮ জানুয়ারী, ২০১৯

    ভাল মানুষের কদর কম ।

  • image

    Ahsan

    ০৮ জানুয়ারী, ২০১৯

    নূর ভাইকে পুনরায় মন্ত্রী হিসেবে দেখতে চাই। তিনি তো বিতর্কিত নয়, তা হলে কেন তাকে বাদ দেওয়া??

  • image

    pallob

    ০৮ জানুয়ারী, ২০১৯

    Noor Bhai is a perfect gentle man. I want to see him again as a minister.

  • image

    Jamatul Islam Porag

    ০৮ জানুয়ারী, ২০১৯

    বিষয়টা খুবই পীড়াদায়ক। সংস্কৃতি মন্ত্রণালয় সামলানোর জন্য আসাদুজ্জামান নূরের মতো সাংস্কৃতিক ব্যক্তিত্বের কোনো বিকল্প নেই। তো, মাননীয় প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত দুঃখজনক। আসাদুজ্জামন নূরের ক্যারিয়ার জীবন যেমন পরিচ্ছন্ন, তেমনি রাজনৈতিক জীবনেও পরিচ্ছন্ন বলেই জানি। তাকে অপসারণ করাটা মেনে নেওয়ার মতো না। আসলেই কি ভালো মানুষের দাম নেই?

  • image

    সজীব

    ০৮ জানুয়ারী, ২০১৯

    বাকের ভাইকে মন্ত্রী চাই 😁

  • image

    MD.ABDUR RAHMAN

    ০৮ জানুয়ারী, ২০১৯

    আগের মন্ত্রীরা বাদ পড়ায় মানুষ যে পরিমাণ খুশি তাতেই বোঝা যায় আওয়ামী লীগ সরকারের প্রতি মানুষের বিরক্তি আর ক্ষোভটা কোন পর্যায়ে পৌঁছেছে। যদি দেশে ভোট হতো নিশ্চিত আওয়ামী লীগ ধরার মতো খরকুটাও পেত না।

সব মন্তব্য